Videos

Breaking News

শোভনের আলোর মিছিল পাঠশালা।

নিজস্ব প্রতিবেদকঃ
শোভন এহসান রাজেন্দ্র বিশ্ববিদ্যালয় কলেজ ক্যাম্পাসের এক পরিচিত মুখ।তিনি ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র।নিজ উদ্যোগে গড়ে তোলেন আলোর মিছিল পাঠশালা।
তার স্বপ্ন এই পাঠশালা একদিন বাংলাদেশের প্রতিটি জেলা-উপজেলার আনাচে-কানাচেতে ছড়িয়ে পড়বে।যেখানে মানুষ স্বেচ্ছায় জ্ঞান সাধনা করবে।তিনি জানান,আলোর মিছিল পাঠশালা কার্যক্রমকে অনেকেই বাহবা দিলেও নিন্দুকের সংখ্যা নিত্যন্ত কম নয় শোভনের।
তিনি প্রতিদিন ক্যাম্পাসের পরিচিত মুখদের আলোর মিছিল পাঠশালা সম্পর্কে জানান তার পাঠশালার সদস্য বানানোর উদ্দেশ্যে।অনেকে সদস্য হয়,আবার অনেকে তাচ্ছিল্যের হাসি দিয়ে কিংবা উপহাসের দু-একটি বাক্য শুনিয়ে চলে যায়।নিজের পথে।কিন্তু শোভন এহসান দমবার পাত্র নন।
তিনি বলেন আমাদের পাঠশালায় অনাথ শিশু বাচ্ছা গুলোকে ফ্রীতে বই,খাতা,কলম,খাবার দিতে পারছি।এতে আমার ভালোলাগাটা কাজ করে।আমদের স্লোগান এসো সবাই,এক সাথে বাঁচি।
আলোর মিছিল পাঠশালার কার্যক্রম সম্পর্কে তিনি বলেন,জ্ঞানের প্রতি ভালোবাসা সৃষ্টি করার উদ্দেশ্যে ২০১৭ সালের ২০ জুলাই রাজেন্দ্র কলেজ ক্যাম্পাসে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে আলোর মিছিল পাঠশালার লাইব্রেরী কার্যক্রম।আর ২০১৮ সালের ২০ জুলাই রেলওয়ে স্টেশনে পথশিশুদের নিয়ে আলোর মিছিল পাঠশালার স্কুল কার্যক্রম শুরু করা হয়।
শিক্ষার্থী কিংবা পেশাজীবি যে কেও চাইলে মাত্র একটি ভালো লেখকের বই আর একটা ফরম পূরণ করেই হতে পারেন আজীবনের জন্য আলোর মিছিল পাঠশালার সদস্য।এর পর প্রতি বইয়ের জন্য ১০ টাকা ফি দিয়ে ধার নিয়ে পড়তে পারবেন।
শোভন এহসান জানান,আমাদের লাইব্রেরির সদস্য আছে ৩৫০ জনের মতো।বই আছে প্রায় ৪৭০।আর আমাদের স্কুলে ছাত্র ছাত্রী আছে ৪০ জনের মতো।তাদের পড়ানোর জন্য সদস্য আছে ২৫ জন।
একদিন বাংলাদেশের সব জেলা-উপজেলার আনাচে-কানাচে আলোর মিছিল পাঠশালার কার্যক্রম ছড়িয়ে পড়বে।আমাদের সব সদস্যরাই এখন এ স্বপ্ন.

No comments